Home Sports শ্রেষ্ঠত্ব ধরে রাখতেই বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে প্রস্তুতি নিচ্ছে যবিপ্রবি

শ্রেষ্ঠত্ব ধরে রাখতেই বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে প্রস্তুতি নিচ্ছে যবিপ্রবি

0 comment

যুবসমাজ দেশের সবচেয়ে মূল্যবান সম্পদ। দেশে বর্তমানে প্রায় ৫ কোটি ৩০ লাখ তরুণ, যা মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ। বঙ্গবন্ধুর স্বপ্নের “সোনার বাংলা”, ডিজিটাল বাংলাদেশ ও শেখ হাসিনার স্বপ্নের উন্নত সমৃদ্ধ দেশ গঠনে প্রধানতম শক্তি হচ্ছে এই তরুন যুবসমাজ। দেশের এই তারুণ্যের শক্তিকে উদ্যমী, কর্মস্পৃহ, সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তি হিসেবে গড়ে তুলতে প্রতি বছর আমরা একটি সুনির্দিষ্ট বিষয়কে প্রতিপাদ্য করে “বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প” আয়োজন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দেশের ক্রীড়াঙ্গনকে আরো একবার উজ্জ্বল করার লক্ষ্যে আয়োজিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর৷ যুব সম্প্রদায়কে খেলাধুলার মাধ্যমে মাদকমুক্ত করতে বড়সড় ভূমিকা রেখে চলেছে এই প্রতিযোগীতাটি৷ ইতোমধ্যে সফলভাবে দুটি আসর সম্পন্ন করে তৃতীয় আসরের ঘন্টা বাজিয়েছে আয়োজক কমিটি৷ প্রতিবার দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহনের মাধ্যমে প্রতিযোগীতাটি হয়ে থাকে৷ অন্যান্য বারের মতো এবারো সেই ধারা অব্যহত থাকছে৷

প্রথম বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো সক্রিয়ভাবে এই প্রতিযোগীতায় অংশগ্রহন করছে৷ ইতোমধ্যে তাদের দলীয় নিবিড় অনুশীলন চলছে উক্ত প্রতিযোগীতাটির জন্য।
পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলামুখী করতে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে প্রথম বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়৷ যা ইতোমধ্যে দেশে-বিদেশে তাদের বিভিন্ন কার্যক্রমে প্রশংসিত হয়েছে৷

ইতিমধ্যে গত ২২ আগষ্ট বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর পক্ষ থেকে বাঙ্গালি জাতির পূন্যভূমি টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও চ্যাম্পিয়নশিপ এর মশাল প্রজ্বলন করেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিমন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি । এ সময়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর মশাল বাংলাদেশের অ্যাথলেটিক্স ট্রাকের রানী রেকর্ড ১২ বারের দ্রুততম মানবী শিরিন আক্তাররের হাতে তুলে দেন।

আগামী ০৯ আগস্ট ম্যারাথন দৌড়ের মাধ্যমেই এই বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর পর্দা উঠবে।

এবারের বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ আসরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইনডোর ও আউটডোর সকল খেলায় দল অংশগ্রহন করবে৷ এবারও দলীয় চ্যাম্পিয়ন হতেই প্রস্তুতি নিচ্ছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে নিয়মিত অনুশীলন চালিয়ে যাচ্ছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শরীর চর্চা দপ্তরের পরিচালক ( অতিরিক্ত দ্বায়িত্ব) অধ্যাপক ড. সিরাজুল ইসলাম নিয়মিত অনুশীলন মাঠ পরিদর্শন করেন ও দিক নির্দেশনা দেন।

এছাড়াও সকল দলের সাথে বিভিন্ন দ্বায়িত্ব পালন করবেন উপদেষ্টা, ম্যানেজার,কোচ হিসাবে ভারতের পাতিয়ালা থেকে ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং (ফুটবল)ও সহযোগী অধ্যাপক ড. শৈবাল চন্দ । ভারতের পাতিয়ালা থেকে ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং (অ্যাথলেটিক্স) ও অধ্যাপক ড. মোঃ জাফিরুল ইসলাম ।

এবারের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর দলের সাথে প্রথম বারের মত যুক্ত হয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শরীর চর্চা দপ্তরের উপ পরিচালক ও বাংলাদেশের অলিম্পিয়ান কোচ আবদুল্লাহ হেল কাফি । তার নিবিড় অনুশীলন ও দিক নির্দেশনায় নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখার প্রস্তুতি নিচ্ছে যবিপ্রবি ।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর নিয়মিত অনুশীলন দেখাশোনা ও পরিচলনায় প্রতিনিয়ত মাঠে উপস্থিত থাকেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শরীর চর্চা দপ্তরের সহকারী পরিচালক আব্দুল ওয়াহেদ খোকন ও ফিজিক্যাল ইন্সটাক্টর মোঃ শাহিনুর রহমান খান। তারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন সকল দলগুলোকে নিয়মিত অনুশীলনে রাখতে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অংশগ্রহন প্রতিযোগিতাসমূহ

কাবাডি
পুরুষ/নারী
বাস্কেটবল
পুরুষ/নারী

ভলিবল
পুরুষ/নারী

ফুটবল
পুরুষ/নারী

ব্যাডমিন্টন
পুরুষ/নারী

সাইক্লিং
পুরুষ/নারী

ক্রিকেট
পুরুষ/নারী

সু্ইমিং
পুরুষ/নারী

দাবা
পুরুষ/নারী

টেবিল টেনিস
পুরুষ/নারী

হ্যান্ডবল
পুরুষ/নারী

অ্যাথলেটিক্স
পুরুষ/নারী
স্প্রিন্ট, ম্যারাথন, জাম্প, হার্ডলেস

অ্যাথলেটিক্স ট্রাকে আবারো গতির ঝড় তুলতে প্রস্তুত প্রথম বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সেরা ক্রীড়াবিদ উজ্জল চন্দ্র সুত্রধর ও বাংলাদেশের অ্যাথলেটিক্স ট্রাকের রানী রেকর্ড ১২ বারের দ্রুততম মানবী শিরিন আক্তার। এবাররে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর হয়ে মাঠ মাতাবেন একঝাক নতুন মুখ। তারা নিজেদের প্রমান করতেই নিয়মিত অনুশীলন করে যাচ্ছে।

মোঃ আজাদুল ইসলাম সুমন
ক্যাম্পাস এ্যাম্বাসেডর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৷

You may also like

Leave a Comment