Home Featured ইন্টারন্যাশনাল ডে অফ স্পোর্টস ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস

ইন্টারন্যাশনাল ডে অফ স্পোর্টস ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস

by Fahmid Haque Deepto
0 comment

“উন্নয়ন ও শান্তির জন্য আন্তর্জাতিক ক্রীড়া দিবস, ৬ এপ্রিল।”

ইংরেজিতে – ‘ইন্টারন্যাশনাল ডে অফ স্পোর্ট ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস’ (IDSDP), যা প্রতি বছর ৬ এপ্রিল অনুষ্ঠিত হয়। বিশ্বজুড়ে বিভিন্ন সম্প্রদায় এবং মানুষের জীবনে খেলাধুলা এবং শারীরিক কার্যকলাপের ইতিবাচক ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার একটি সুযোগ উপস্থাপন করে।
খেলাধুলার শক্তি আছে বিশ্বকে বদলে দেওয়ার ; এটি একটি মৌলিক অধিকার এবং সামাজিক বন্ধনকে শক্তিশালী করার এবং টেকসই উন্নয়ন ও শান্তির পাশাপাশি সকলের জন্য সংহতি ও সম্মানের প্রচার করার একটি শক্তিশালী হাতিয়ার।

“খেলাধুলা আমাদের আবেগ, শক্তি এবং উৎসাহকে সম্মিলিত ও সারিবদ্ধ করার ক্ষমতা রাখে। সকলের জন্য একটি ভাল এবং আরও টেকসই ভবিষ্যত গড়তে সাহায্য করার জন্য খেলাধুলার অসাধারণ শক্তিকে কাজে লাগাতে হবে আমাদের সম্মিলিত স্বার্থে।”
– জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা জে মোহাম্মদ ।

ইন্টারন্যাশনাল ডে অফ স্পোর্ট ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস – এর উৎপত্তি :

১৮৯৬ সালে প্রথম আধুনিক অলিম্পিক গেমসের সাথে একটি ঐতিহাসিক সংযোগ তৈরি করার জন্য ৬ এপ্রিলকে ২০১৩ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ কর্তৃক ‘উন্নয়ন ও শান্তির জন্য আন্তর্জাতিক ক্রীড়া দিবস’ হিসেবে ঘোষণা করা হয় এবং ২০১৪ সাল থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি – আইওসি জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষকের ক্ষমতায় এই উদ্যোগের প্রস্তাব এবং সমর্থন করেছিল। কারণ এটি সামাজিক পরিবর্তন এবং মানব উন্নয়নে ক্রীড়া সংস্থাগুলির ভূমিকা এবং অবদানকে স্বীকৃতি দেওয়ার সম্ভাবনাকে মূল্য দেয়। সুনির্দিষ্টভাবে বলতে গেলে আইওসি – এরজন্য এটি একটি সুযোগ যে কীভাবে ক্রীড়াবিদরা এবং অলিম্পিক আন্দোলন শান্তি, পুনর্মিলন এবং উন্নয়নের জন্য খেলাধুলাকে ব্যবহার করে ; পাশাপাশি অংশগ্রহণকারী, দর্শক এবং সর্বত্র মানুষের মধ্যে সহনশীলতা ও সংহতি উন্নীত করার জন্য অলিম্পিক গেমসের শক্তিকে গুরুত্বারোপ করে তা সকলের কাছে তোলে ধরা।

উন্নয়নের সর্বজনীন হাতিয়ার হিসাবে খেলাধুলা :

এই দিবসটি শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক অন্তর্ভুক্তি, যুব উন্নয়ন, লিঙ্গ সমতা, শান্তি-গঠণ এবং টেকসই উন্নয়ন সম্পর্কিত বিস্তৃত চাহিদাগুলিকে মোকাবেলা করার জন্য একটি কার্যকর ও অর্থবহ হাতিয়ার হিসাবে খেলাধুলা ও শারীরিক কার্যকলাপকে প্রচার করার একটি নতুন সুযোগ দেয়।
১৮৯৪ সালে আইওসি তৈরির পর থেকে উন্নয়ন ও শান্তির জন্য খেলাধুলার ব্যবহার করা হয়েছে।
আইওসি, জাতীয় অলিম্পিক কমিটি, আন্তর্জাতিক ও জাতীয় ক্রীড়া ফেডারেশন, ক্রীড়া ক্লাব, সরকারি ও বেসরকারি সংস্থা, প্রতিবেশী সমিতি এবং অন্যান্য সমস্ত সংস্থা এবং স্বেচ্ছাসেবকরা মানবতার উন্নতির জন্য খেলাধুলাকে ব্যবহার করে এমন সমস্ত উপায় দেখানোরও এটি একটি সুযোগ।

তথ্যসূত্র : জাতিসংঘ ও আইওসি ওয়েবসাইট

You may also like

Leave a Comment